Saturday, January 29, 2011

উত্তরবঙ্গে প্রথম পদ্মশ্রী পুরষ্কার মামারাজ আগরবালা

জলপাইগুড়ি, ২৯ জানুয়ারীঃ- উত্তরবঙ্গে প্রথম পদ্মশ্রী পুরষ্কার পেলেন জলপাইগুড়ির মামরাজ আগরবালা
৮১' ছূই ছূই জলপাইগুড়ির আগরবালা পরিবারের কৃতী এবং উদারচেতন মনোভাবা সম্পন্ন সন্তান মামরাজ আগরবালা। স্বভাবতই খুশির হাওয়া আগরবালা পরিবারে। জলপাইগুড়ি পরিবারে তার দাদা বলেন, ৪০ দশকে জলপাইগুড়ি ফণীন্দ্রদেব স্কুলে পড়াশোনা করার পর টানা ৩০ বছর ছোট কাঁপড়ের দোকানে ব্যবসা করেছেন।
সাথে মনে প্রাণে সঙ্গী করেছিলেন সমাজসেবা। ১৯৬১ সালে বিভিন্ন সমাজ সেবা কাজের জন্য তিনি গড়ে তোলেন মামরাজ আগরবালা ফাউন্ডেশন। সেই চলার পথ শুরু এবং আজও অব্যহত । পরে কাজের সূত্রে পাড়ি দেন কলকাতা। বালিগঞ্জে বসবাস করেন। মামরাজ বলেন জলপাইগুড়ি সোনার খনি। এখানকার সংস্কৃতি, ক্রীড়া, সমাজ সেবা সহ বিভিন্ন দিক তাকে কাজের ব্যাপারে উৎসাহ দেখিয়েছে, ,চলার পথ মসৃণ করেছে। তার পরিবার এবং জলপাইগুড়িবাসীর বিশ্বাস তিনি গরীব মেধাবী ছেলে মেয়েদের জন্য আরো কাজ করবেন। প্রতিবছর পশ্চিমবঙ্গ এবং রাজস্থানে তার সংস্থা গরীব মেধাবী ছাত্র ছাত্রীদের মেধাবৃত্তি দিয়ে থাকেন। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষ্যা এবং উচ্চশিক্ষা এবং ইংরেজী মাধ্যমের স্কুলের থেকে মেধা গরীব ছাত্র ছাত্রীদের তালিকা নিয়ে তাদের অনুদান দেওয়া হয়। এই অনুদান অনুষ্ঠানে রাজ্যের রাজ্যপাল উপস্থিত থাকেন। এছাড়াও মামরাজ ফাউন্ডেশন ধারাবাহিক ভাবে চক্ষু অপারেশন এবং চশমা দান অনুষ্ঠান করে থাকে। জলপাইগুড়ির বিধায়ক বলেন মামরাজ আগরবালা পদ্মশ্রী পুরষ্কার পাওয়ায় তিনি গর্বিত। জলপাইগুড়ির বাসিন্দা হয়ে আমাদের গর্ব মামরাজ আগরবালা। এই প্রথম উত্তরবঙ্গের জলপাইগুড়ি পেল পদ্মশ্রী পুরষ্কার।

খবরে খুজুন

জলপাইগুড়ি (208) উত্তরবঙ্গ (18) করলা নদী (18) ডুয়ার্স (12) পশ্চিমবঙ্গ (11) মালবাজার (9) কদমতলা (8) দিনবাজার (7) কোচবিহার (6) তিস্তা (6) দেবনগর (6) পাঙ্গা সাহেববাড়ি (6) বাংলাদেশ (6) ভারত (6) সুকান্তনগর (6) A.C. College (5) দার্জিলিং (5) বেগুনটারি (5) ময়নাগুড়ি (5) রবীন্দ্রভবন (5) গোশালা মোড় (4) পুরাতন মসজিদ (4) বেরুবাড়ি (4) রায়কতপাড়া (4) স্পোর্টস কমপ্লেক্স (4) গোর্খাল্যান্ড (3) বিবেকানন্দ কলোনি (3) সার্কিট হাউস (3) অরবিন্দ নগর (2) কলেজ (2) কাদোবাড়ি (2) ডিবিসি রোড (2) ডেঙ্গুয়াঝার (2) বাবুঘাট (2) মন্ডলঘাট (2) মাদ্রাসা মাঠ (2) মোগিতনগর (2) রাজগঞ্জ (2) সারদা পল্লী (2) গোঁসাইরহাট (1) জলপাইগুড়ি স্টেশন (1) টাউনক্লাব (1) টিয়াপাড়া (1) ফাটাপুকুর (1) হুজুর সাহেবের মেলা (1)