Saturday, October 2, 2010

জাতীর জনক গান্দীজি

জলপাইগুড়ি, ২ অক্টোবরঃ- আজ গান্দীজির ১৪১ তম জন্মদিন। ১৮৬৯ সালের ২অক্টোবর গুজরাতে মোহনদাস করমচাদঁ গান্ধীর জন্ম হয়। ব্যারিস্টারি পাশ করে তিনি আইন ব্যাবসা শুরু করেন আফ্রিকায়। তার পরিবার ছিল বৈষ্ণব পরিবার। বৈষ্ণব ধর্মের অর্থ হিংসা নয় প্রেম। তিনি জৈন এবং বৌদ্ধ ধর্মে অনুপ্রাণিত হয়েছিলেন।
আজ মহাত্মা গান্ধীর ১৪১ তম জন্মদিন
আফ্রিকায় থাকাকালীন সরকারের বর্ণবিদ্বেশ মণোভাব তাকে রাজনৈতিক আন্দোলনের দিকে ঠেলে দেয়। তিনি ভারতীয়দের দুঃখ দুর্দশা দেখে তাদের পাশে গিয়ে দাড়ান। এবং শান্তিপূর্ন আন্দোলন গড়ে তোলেন। কিন্তু ৪২ এর বিপ্লবের পর স্বার্থন্বেষী কিছু মানুষ তার পাশ থেকে সরে দাড়ান। তদানীন্তন ভারতসরকারের গাফিলতিতে ১৯৪৮ সালের ৩০ জানুয়ারী গান্ধীজি এক বিড়লাভবনের এক প্রার্থনা সভায় যাওয়ার সময় এক আততায়ী তাকে খুব কাছের থেকে গুলি করে। তিনি সাথে সাথে মৃত্যুর কোলে লুটিয়ে পড়েন। নিরাপত্তায় থাকা পুলিশের ঢিলেঢালা প্রহরা আজও প্রশ্ন তোলে। এই প্রশ্ন ভারতবর্ষের রাজনীতিতে আজও বর্তমান।

খবরে খুজুন

জলপাইগুড়ি (208) উত্তরবঙ্গ (18) করলা নদী (18) ডুয়ার্স (12) পশ্চিমবঙ্গ (11) মালবাজার (9) কদমতলা (8) দিনবাজার (7) কোচবিহার (6) তিস্তা (6) দেবনগর (6) পাঙ্গা সাহেববাড়ি (6) বাংলাদেশ (6) ভারত (6) সুকান্তনগর (6) A.C. College (5) দার্জিলিং (5) বেগুনটারি (5) ময়নাগুড়ি (5) রবীন্দ্রভবন (5) গোশালা মোড় (4) পুরাতন মসজিদ (4) বেরুবাড়ি (4) রায়কতপাড়া (4) স্পোর্টস কমপ্লেক্স (4) গোর্খাল্যান্ড (3) বিবেকানন্দ কলোনি (3) সার্কিট হাউস (3) অরবিন্দ নগর (2) কলেজ (2) কাদোবাড়ি (2) ডিবিসি রোড (2) ডেঙ্গুয়াঝার (2) বাবুঘাট (2) মন্ডলঘাট (2) মাদ্রাসা মাঠ (2) মোগিতনগর (2) রাজগঞ্জ (2) সারদা পল্লী (2) গোঁসাইরহাট (1) জলপাইগুড়ি স্টেশন (1) টাউনক্লাব (1) টিয়াপাড়া (1) ফাটাপুকুর (1) হুজুর সাহেবের মেলা (1)