Monday, June 21, 2010

"জলপাইগুড়িতে মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নির্মানের আশা আজও পূরন হল না"

জলপাইগুড়ি, ২১ শে জুনঃ   জলপাইগুড়ি জেলার বহু মানুষকে চিকিৎসার জন্য বাইরে যেতে হয়। এদিকে জলপাইগুড়ি জেলা হাসপাতালেও নেই উন্নত চিকিৎসার পরিকাঠামো। ব্যায়বহুল চিকিৎসার ক্ষেতে মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত পরিবারের মানুষদের ক্ষেত্রেও কিছুটা অসুবিধায় পড়তে হয়। এই অসুবিধা দুর করার জন্যই জলপাইগুড়ি 'রোগী কল্যান সমিতি'-র বৈঠকে জলপাইগুড়িতে একটি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল স্থাপনের প্রস্তাব উঠেছিল বহুদিন আগে।
জলপাইগুড়ি শহর সংলগ্ন পাহাড়পুর গ্রাম পঞ্চায়েত এলাকায় যে যক্ষ্মা হাসপাতাল আছে সেখানে প্রায় ২২ একর জমি ফাঁকা পড়ে আছে। সেখানে একটি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল স্থাপনের ইচ্ছে প্রকাশ করেছিল দিল্লির একটি বেসরকারী সংস্থা। এই সংস্থাটি কোলকাতাতে গিয়ে তাদের ইচ্ছের কথা রাজ্য সরকারের প্রতিনিধিদেরও আজ থেকে প্রায় এক বছর আগে জানিয়েছিল। এবছর জানুয়ারি মাসে জলপাইগুড়ি বিধায়ক দেবপ্রসাদ রায় এই জমি জনস্বার্থে ব্যবহার করার জন্য রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী শ্রী সূর্যকান্ত মিশ্রকে চিঠি দিয়ে মেডিক্যাল কলেজ ও হাসপাতাল স্থাপনের দাবিও জানিয়েছিলেন।
কিন্তু সেই প্রস্তাব রুপায়ন আগেও অধরা থেকে গেছিল এবং তা আজও অধরাই থেকে গেল। মেডিক্যাল কলেজ নির্মানের জন্য জমি দেবার ব্যাপারে আজ পর্যন্ত কোনরকম পদক্ষেপ গ্রহন করল না সরকার। এবং আগামিতেও মেডিক্যাল কলেজ নির্মান কতটা সাফল্য পাবে তা নিয়েও প্রশ্ন উঠেছে।।
জেলায় মেডিক্যাল কলেজ ও হাসপাতাল তৈরী হলে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের উপর চাপ কিছুটা কমবে এবং জলপাইগুড়ি জেলা ও জেলা সংলগ্ন শহরবাসীদেরও চিকিৎসার ক্ষেত্রে সুযোগ সুবিধা বাড়বে বলে আশা করা যায়।

খবরে খুজুন

জলপাইগুড়ি (208) উত্তরবঙ্গ (18) করলা নদী (18) ডুয়ার্স (12) পশ্চিমবঙ্গ (11) মালবাজার (9) কদমতলা (8) দিনবাজার (7) কোচবিহার (6) তিস্তা (6) দেবনগর (6) পাঙ্গা সাহেববাড়ি (6) বাংলাদেশ (6) ভারত (6) সুকান্তনগর (6) A.C. College (5) দার্জিলিং (5) বেগুনটারি (5) ময়নাগুড়ি (5) রবীন্দ্রভবন (5) গোশালা মোড় (4) পুরাতন মসজিদ (4) বেরুবাড়ি (4) রায়কতপাড়া (4) স্পোর্টস কমপ্লেক্স (4) গোর্খাল্যান্ড (3) বিবেকানন্দ কলোনি (3) সার্কিট হাউস (3) অরবিন্দ নগর (2) কলেজ (2) কাদোবাড়ি (2) ডিবিসি রোড (2) ডেঙ্গুয়াঝার (2) বাবুঘাট (2) মন্ডলঘাট (2) মাদ্রাসা মাঠ (2) মোগিতনগর (2) রাজগঞ্জ (2) সারদা পল্লী (2) গোঁসাইরহাট (1) জলপাইগুড়ি স্টেশন (1) টাউনক্লাব (1) টিয়াপাড়া (1) ফাটাপুকুর (1) হুজুর সাহেবের মেলা (1)